বাংলায় মুদ্রাক্ষর সজ্জায় জিলাটেকের জন্য বাংলাটেক শৈলী BanglaTeX for Type Setting with XeLaTeX

আপনি কি লাটেক (LaTeX) ব্যবহার করে বাংলায় মুদ্রাক্ষর সজ্জা (type setting) করতে চান? লাটেকের গুণগতমানের গবেষণাপত্র, কিংবা পুস্তক কিংবা পরিবেশনা (presentation) তৈরী করতে চান বাংলায়? সম্প্রতি আমরা ইউনিকোড সমর্থক জিলাটেকের (XeLaTeX) জন্য বাংলাটেক (BanglaTeX) নামক শৈলী নথি তৈরী করেছি। এই শৈলী নথি ব্যবহার করে আপনি খুব সহজেই বাংলায় মুদ্রাক্ষর সজ্জা করতে পারবেন। নামিয়ে নিন আপনার দরকারী বাংলাটেক।

আগে লাটেক দিয়ে সরাসরি বাংলায় মুদ্রাক্ষর সজ্জার (type setting) সহজ উপায় ছিল না। তবে কিছু দিন আগে থেকে ব্যাংটেক (bangtex) ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু ব্যাংটেক ব্যবহার করা বেশ কঠিন। সরাসরি বাংলা অক্ষরে লিখতে না পারলে আমরা অনেকসময় ইংরেজী অক্ষরে বাংলা লিখে থাকি যেমন ধরুন “emon deshti kothao khuje pabe nako tumi, sokol desher ranee se je amar jonmo vumi”। ব্যাংটেকে বাংলা মুদ্রাক্ষর সজ্জা করতে গেলে ঠিক সেরকমটি করতে হয়। বাংলা শব্দগুলো ইংরেজী অক্ষরে লিখে সাথে যুক্তাক্ষর সহ অন্যান্য বিষয়াদি উৎস নথিতে (source file) বিশেষ ধরনের সংকেতে উল্লেখ করে দিতে হয়। এরপর ব্যাংটেক ক্রমলেখ(program) চালিয়ে লাটেকের সংকলক (compiler) দিয়ে আপনার উৎস নথি সংকলন করলে বাংলায় মুদ্রাক্ষর সজ্জা হয়ে মুদ্রণযোগ্য ফলন (result) নথিটি পাওয়া যায়।

সাম্প্রতিক কালে জিলাটেকের এর আগমনে বাংলায় মুদ্রাক্ষর সজ্জা সহজ হয়ে গিয়েছে। জিলাটেকের কল্যানে আপনি আপনার উৎস টেক (.tex) নথিতে সরাসরি ইউনিকোডে বাংলা লিখতে পারবেন। একাজে ইউনিকোড সমর্থন করে আপনার পছন্দের এরকম যেকোন সম্পাদনা (editing) মন্ত্র (software) ব্যবহার করুন। তারপর জিলাটেক ক্রমলেখ চালিয়ে আপনার উৎস নথিকে সংকলন করতে হবে। আসলে জিলাটেকে আরো অনেক ভাষায়ই সরাসরি মুদ্রাক্ষর সজ্জা করা যায়, তবে আমরা এখানে শুধু বাংলায় মুদ্রাক্ষর সজ্জা নিয়ে কথা বলছি। সাধারণত জিলাটেকের সাথে ব্যবহারের জন্য পলিগ্লোসিয়া (polyglossia.sty) নামক একটি শৈলী নথি (style file) দরকার হয়। ইংরেজীর পরিবর্তে বাংলা ব্যবহৃত হলে যেসব অনুবাদের দরকার হয় এই শৈলী নথিটি সেই কাজগুলো করে। যেমন ইংরেজী chapter এর বদলে অধ্যায়, ইংরেজী digit এর বদলে বাংলা অঙ্ক, ইংরেজী মাসের নামের বদলে বাংলায় মাসের নাম, ইত্যাদি। তবে জিলাটেক ও পলিগ্লোসিয়ার এই সম্মিলিত সমাবেশ (combination) আসলে সম্পূর্ণ নয়, এটা শুধু আপনার লেখার মুল কথাবার্তাগুলোর দিকে নজর দেয়। কিন্তু অনেক খুঁটিনাটি বিষয় যেমন পৃষ্ঠা, অধ্যায়, অনুচ্ছেদ, পরিচ্ছেদ, ইত্যাদির ক্রমিক সহ আরো অনেককিছু বাংলায় আসে না। তাছাড়া গুরুত্ব বজায় রেখে বাংলা ছাঁদ (font) নির্ধারণের বিষয়েও ঐ সমাবেশ থেকে আপনি কোন ধারণা পাবেন না। সব মিলিয়ে মোটা দাগেও সন্তোষ্টি অর্জন একটু কঠিন হয়ে যায়।

জিলাটেক ও পলিগ্লোসিয়ার উপরে বর্ণিত অসম্পূর্ণতাগুলো বেশ খানিকটা দুর করার জন্য আমরা নতুন দুটো শৈলী নথি বানিয়েছি। এই দুটো শৈলী নথির একটি হল banglatex.sty আরেকটি হল bengalidigits.sty। এখানে উল্লেখ্য যে বাংলাটেক (banglatex.sty) এই একই বিষয়ে আমাদের আগের শৈলী নথি জিলাটেকবেংগলির (xelatexbengali.tex) সাথে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ, শুধু শৈলী নথি অন্তর্ভুক্ত করার সময় নাম বদলে নিতে হবে। আর এই নতুন সংস্করণে কিছু নতুন ছাঁদ (font) অন্তর্ভুক্ত করা হয়েছে, পুরনো কিছু ছাঁদ বদল করা হয়েছে, আর জিলাটেকের গাণিতিক রূপভেদের (math mode) জন্য কিছু নতুন নির্দেশ যোগ করা হয়েছে। যাই হোক আমাদের তৈরী শৈলী নথি bengalidigits.sty ইংরেজী অক্ষর বা অংকের বদলে বাংলা অক্ষর বা অঙ্ক পেতে সাহায্য করে। আর banglatex.sty শৈলী নথিটি আরেকটু উচ্চ পর্যায়ে কোন ইংরেজী শব্দের বদলে কোন বাংলা শব্দ ব্যবহার করতে হবে, বা কোনখানে কোন ছাঁদ ব্যবহৃত হবে, অথবা অধ্যায়, অনুচ্ছেদ, পরিচ্ছেদ, ইত্যাদির ক্রমিক নম্বর ঠিক কীভাবে দেখানো হবে এসব নির্ধারন করে। আপনি যদি এ সবে কোন পরিবর্তন করতে চান তাহলে banglatex.sty নথিটি পরিবর্তন করে নিতে পারবেন, তবে bengalidigits.sty নথিতে আপনার কোন পরিবর্তনের দরকার হবে বলে মনে হয় না।

সব মিলিয়ে আপনার সুবিধার জন্য আমরা আমাদের তৈরী শৈলী নথিগুলোসহ অন্যান্য আরো দরকারী নথি দিয়ে দিয়েছি। তাছাড়া উবুন্তু লিনাক্সের (Linux Ubuntu) টেক লাইভ (TeX Live) ও উইনডোজের (Windows) মিকটেকের (MiKTeX) জন্য সংস্থাপন প্রণালী (installation procedure) আর সাথে বাংলাটেক ব্যবহারের মোটামুটি সব দরকারী নিয়মকানুন বর্ণনা করা হয়েছে। এছাড়া আমরা samplearticle.tex নামে একটি উৎস নথি দিয়েছি যেটিকে আপনি চাইলে জিলাটেক দিয়ে বাংলায় মুদ্রাক্ষর সজ্জার একটি উদাহরণ হিসাবে ব্যবহার করতে পারবেন। আমাদের এই বিতরণে Beamer দিয়ে পরিবেশনা তৈরীর সকল রসদও থাকছে। আপনি sampleslide.tex নথিটি এ বিষয়ের একটি উদাহরণ হিসাবে ব্যবহার করতে পারেন।

নমুনা দেখুন

কী রকম মানের ফলন পিডিএফ পাবেন তা দেখতে নীচের নথিদুটোতে যান। একটিতে গবেষণাপত্রের (research paper) ধাঁচে লেখা রয়েছে, আরেকটিতে রয়েছে পরিবেশন পাতা (presentation slide)।

বাংলাটেক নমুনা প্রবন্ধ/নিবন্ধ BanglaTeX Sample Article (741 downloads)

 

বাংলাটেক নমুনা পরিবেশন BanglaTeX Sample Presentation (686 downloads)

বিতরন নথি

নীচের সংকুচিত নথি নামিয়ে বিসংকোচন করুন। আপনার সবদরকারী নথিগুলো পেয়ে যাবেন। তারপর readmearticle.pdf ও readmeslide.pdf পড়ুন, সেখানে রয়েছে সব দরকারী সাহায্য, বিশেষ করে সংস্থাপনের পদ্ধতি (installation method) যথাযথ অনুসরণ করুন, আর আমাদের সরবরাহকৃত এগারোটি ছাঁদের (font) সবগুলো আপনাকে সংস্থাপন করে নিতে হবে, না হলে অনেক ত্রুটিবার্তা পাবেন।

বাংলাটেক শৈলীনথি BanglaTeX Style File (1607 downloads)

মন্তব্য

টি মন্তব্য

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *